অতিরিক্ত সেলফি তোলা ত্বকের ক্ষতির কারণ


হাতে স্মার্টফোন আছে বলেই যখন- তখন সেলফি তোলায় আমাদের কোনো ভাবনা থাকে না। কিন্তু গবেষকরা দিচ্ছেন ভয়ঙ্কর এক দুঃসংবাদ- অতিরিক্ত সেলফি ত্বকের ক্ষতি করতে পারে। সুতরাং স্মৃতি ধরে রাখার নাম করে কথায় কথায় সেলফি তোলার আগে একবার ভেবে দেখুন নিজের কী ক্ষতি করছেন। 

সেলফির প্রতি অতিপ্রেম যে ত্বকের ক্ষতি করতে পারে এই তথ্য দিয়েছেন ব্রিটেনের গবেষকরা। এক গবেষণায় তারা দেখেছেন যে, অতিরিক্ত সেলফিতে স্মার্টফোনের আলো এবং বিকিরণের ফলে ত্বকের ক্ষতি হতে থাকে। এর ফলে চামড়া কুকড়ে যেতে পারে।

অতিমাত্রায় সেলফি তোলার সময় মনের অজান্তেই এমন হয়ে থাকে বলও জানিয়েছেন গবেষকরা। এ ছাড়া এই অতি সেলফি তোলার বদঅভ্যাস অকাল বার্ধক্যেরও কারণ হতে পারে বলেও জানিয়েন তারা।

এ বিষয়ে ব্রিটেনের চর্মরোগ চিকিৎসা কেন্দ্রের মেডিক্যাল ডিরেক্টর সাইমন জোয়াকেই বলেন, 'মানুষের মুখ দেখেই চিকিৎসকরা বলে দিতে পারেন, সংশ্লিষ্ট ব্যক্তি কোন হাতে ফোন ধরে থাকেন এবং কোন কানে ফোন ধরে কথা বলেন। কারণ, সেই দিকের ত্বকে এর প্রভাব পড়ে। ফোন থেকে যে নীল আলো অনবরত বিচ্ছুরিত হয়, তার ফলেও চামড়ার ক্ষতি হয়। আর ক্রমাগত সেলফি তুললে তো সে ক্ষতি চরমে উঠে।'

একই কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের চর্মরোগ বিশেষজ্ঞ জিন ওবাগিও। মোবাইল ফোনের তড়িৎচুম্বকীয় বিকিরণের ফলে ডিএনএ ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে ত্বক ক্রমশ কুঁচকে যেতে থাকে এবং মুখের একদিক বিশ্রী দেখতে লাগে বলেই মন্তব্য করেছেন এ বিশেষজ্ঞ।

Post a Comment

 
Top