অনেক দিন ধরেই আমরা জানি, আমির খান কোনও পুরস্কার বিতরণী অনুষ্ঠানেই যান না কিন্তু তিনি কেন যান না সেটা কি কেউ জানেন? কারণটা শুনলে হয়তো চমকে যেতে পারেন! বলিউডের আর একজন সুপারস্টারের জন্যই নাকি ১৯৯৬ সাল থেকে সব অ্যাওয়ার্ড অনুষ্ঠান বয়কট করেন আমির!

ফিল্মফেয়ার হোক বা আইফা, আমির অ্যাওয়ার্ড জিতলেও তার পক্ষ থেকে সেই অ্যাওয়ার্ড নিতে যান অন্য কেউ। এমন কী হয়েছিল ২০ বছর আগে যার পর থেকে আমিরের এমন সিদ্ধান্ত?

এর পেছনে বলিউডের চাপা গুঞ্জনটা অনেকটা এই রকম:

১৯৯৫-এ মুক্তি পায় আমির খান অভিনীত ছবি ‘রঙ্গিলা’। ওই একই বছরে মুক্তি পায় শাহরুখ-কাজল অভিনীত ব্লকবাস্টার ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’।

আমির আশা করেছিলেন ১৯৯৬-এর ফিল্মফেয়ারে তিনিই হয়ত পাবেন সেরা নায়কের শিরোপা! কিন্তু আমরা সকলেই জানি ওই বছরের ফিল্মফেয়ারে সেরা নায়কের শিরোপা পান শাহরুখ খান। এই ব্যাপারটা মোটেই ভালভাবে নিতে পারেননি আমির। আমিরের ধারণা হয়, অ্যাওয়ার্ড ফাংশনের কর্মকর্তারা পক্ষপাতমূলক আচরণ করেছেন। এর পর পরিস্থিতি আরও খারাপ হয় যখন তিনি ফিল্মফেয়ার ম্যাগাজিনের এডিটরের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন।

বলিউড দুনিয়ার অনেকেরই ধারণা, এই ঘটনার পর থেকেই সব রকম ভারতীয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন আমির। যদিও এই ধারণা কতটা সত্যি তা একমাত্র বলতে পারেন আমির খান নিজে। কিন্তু গত ২০ বছরে এ প্রসঙ্গে যত বার প্রশ্ন করা হয়েছে, তত বারই বিষয়টি এড়িয়ে গিয়েছেন বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’। ২০১১ সালে একটি সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “যে সংস্থা আমাকে অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করতে চায় আমার মনেও সেই সংস্থার প্রতি যথেষ্ঠ শ্রদ্ধা থাকাটাও খুব জরুরি। যেখানে আমি আমার প্রাপ্য সম্মান পাইনা বা যে সংস্থার প্রতি আমার মনে তেমন একটা শ্রদ্ধা নেই আমি সেখানে যাই না।”

তার মানে কী আমিরের মনে ফিল্মফেয়ার বা আইফা অ্যাওয়ার্ডের কর্মকর্তাদের প্রতি যথেষ্ঠ শ্রদ্ধা নেই? নাকি কখনও আমির এই দুই সংস্থার কর্মকর্তাদের কোনও কাজে অপমানিত হয়েছিলেন কখনও! সাক্ষাত্কারে দেওয়া ‘মিস্টার পারফেকশনিস্ট’-এর ইঙ্গিতে অন্তত তেমনটাই মনে হয়েছে অনেকের।

Post a Comment

 
Top